728x90 AdSpace

  • Latest News

    "মাইক বা এম্প্লিফ্লায়ার ব্যহার করা সম্মানিত ইসলামী শরীয়ত উনার খিলাফ নয় বরং যায়িয" এ প্রসঙ্গে সুস্পস্ট দলীল-আদিল্লাহ।

    "মাইক বা এম্প্লিফ্লায়ার ব্যহার করা
    সম্মানিত ইসলামী শরীয়ত উনার খিলাফ নয় বরং যায়িয" এ প্রসঙ্গে সুস্পস্ট দলীল-আদিল্লাহ।

    সম্মানিত হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছেন, 
    ان ذكر الصالحين تنزل الرحمة.
    অর্থ: "নিশ্চয় যেখানে ছলিহীন তথা ওলীআল্লাহ উনাদের আলোচনা করা হয়, সেখানে রহমত মুবারক বর্ষিত হয়।" সুবহানাল্লাহ!

     
    এখন, যেখানে ওলীআল্লাহ উনাদের আলোচনা মুবারক করা হয় সেখানে যদি রহমত মুবারক বর্ষিত হয়, তাহলে যেখানে মহান আল্লাহ পাক এবং উনার হাবীব, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের অালোচনা মুবারক করা হবে, সেখানেই আরো অসীম পরিমানে রহমত মুবারক নাযিল হতেই থাকবেন। সুবহানাল্লাহ! এই সম্মানিত আলোচনা মুবারক যতদূর পর্যন্ত পৌছাবে, ততদূর পর্যন্ত মহান আল্লাহ পাক উনার তরফ থেকে রহমত মুবারক বর্ষিত হতেই থাকবে, সেখানে যদি কোন কবরস্থান থাকে তাহলে সকলের কবরের আযাব ততক্ষণ পর্যন্ত বন্ধ থাকবে। সুবহানাল্লাহ!
    সম্মানিত দ্বীন ইসলাম উনার প্রথম মুয়াজ্জিন সাইয়্যিদুনা হযরত বিলাল হাবশী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি যখন আযান মুবারক দেন, তখন কান মুবারকে আঙ্গুলি মুবারক দিয়ে উচ্চু স্বর মুবারকে দেন। সুবহানাল্লাহ! তিনি আযান মুবারক দেওয়ার সময় কান মুবারকে আঙ্গুলি মুবারক রাখেন যাতে আওয়াজ মুবারক বুলন্দ হন বা উচ্চ আওয়াজ মুবারক হন যাতে সকলেই শুনতে পারেন। আওয়াজ বুলন্দ করার অাধুনিক মাধ্যম হচ্ছে, এম্প্লিফ্লায়ার বা মাইক।
    এ প্রসঙ্গে সম্মানিত হাদীছ শরীফ উনার বর্ণিত রয়েছে-
    عن جرير رضى الله تعالى عنه قال قال رسول الله صلى الله عليه وسلم من سن فى الاسلام سنة حسنة فله اجرها واجر من عمل بها من بعده من غيره ان ينقص من اجرهم شىء .
    অথ: হযরত জারীর ইবনে আব্দুল্লাহ বাজালী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বর্ণনা করেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ মুবারক করেন, "যে ব্যক্তি সম্মানিত দ্বীন ইসলাম উনার মধ্যে কোন উত্তম বিষয় বা আমলের প্রচলন করলো, তার জন্য প্রতিদান বা ছওয়াব রয়েছে এবং তার পরে যারা এই আমল করবে তাদের জন্য ছওয়াব বা প্রতিদান রয়েছে, অথচ এতে তাদের ছওয়াবের কোন কমতি করা হবে না।’ (সম্মানিত মুসলিম শরীফ, সম্মানিত মিশকাত শরীফ)
    এখন, বিদয়াত দুই প্রকার : ১) বিদয়াতে হাসানাহ (উত্তম বিদয়াত যা সম্মানিত ইসলামী শরীয়ত সম্মাত উপকারী বিষয়)
    ২) বিদয়াতে সাইয়্যিয়াহ, (নিকৃষ্ট বিদয়াত যা সম্মানিত ইসলামী শরীয়তের খিলাফ)
    এখন, নিম্ন আওয়াজকে পরিবর্তন ব্যতীত উচ্চ আওয়াজে পরিণত করার আধুনিক মাধ্যম হচ্ছে, এপ্লিফ্লায়ার বা মাইক যা বিদয়াতে হাসানাহ যা সম্মানিত ইসলামী শরীয়ত সম্মাত উপকারী বিষয়। এই এপ্লিফায়ার বা মাইকের মাধ্যম আযান বা আলোচনা করা হয় যাতে সকলে শুনতে পারেন এবং রহমত মুবারক লাভ করতে পারেন। সুবহানাল্লাহ! এভাবে মহান আল্লাহ যতদূর পর্যন্ত যাবে, ঠিক ততদূর পর্যন্ত মহান আল্লাহ পাক উনার রহমত মুবারক বর্ষিত হবে। সুবহানাল্লাহ!
    এখন বিষয়টি বুঝার জন্য সহজ পন্থা হচ্ছে, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি তিনি হাত পাখার বাতাস গ্রহণ করেছেন যা খাছ সুন্নত মুবারক। সেই হাত পাখার অাধুনিক রূপ হচ্ছে বৈদ্যুতিক ফ্যান তারও অাধুনিক হচ্ছে, এসি যা ব্যবহার করাও সুন্নত মুবারক হিসেবে গণ্য হবে। সুবহানাল্লাহ!
    আরো, উদাহরণ হচ্ছে, প্রাণীর ছবি আঁকা হারাম। এখন প্রানীর ছবি আঁকার আধুনিক রূপ হচ্ছে, ক্যমেরা, সিসিটিভি, টিভি ইত্যাদি যা সম্পূর্ণরূপে হারাম। নাউযু্বিল্লাহ!
    আরোও, কম্পিউটার বা মোবাইল বা ক্যমেরা যদি প্রাণীর ছবি তোলার জন্য বা অশ্লীলতা ছড়ানোর জন্য ব্যবহার করা হয় তাহলে তা কাট্টা হারাম হবে। নাউযুবিল্লাহ! কিন্তু যদি কম্পিউটার বা মোবাইল বা ক্যমেরা যদি সম্মানিত দ্বীন ইসলাম উনার প্রচার বা রূহহীন বস্তু গাছা পালা, প্রাকৃতিক দৃশ্য বা সম্মানিত মক্কা শরীফ, সম্মানিত মদীনা শরীফ, সম্মানিত রওজা শরীফ উনাদের ছবি তুলা হয় তবে তা জায়িয ও রহমত মুবারক লাভের কারণ।
    সম্মানিত হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছেন -
    عن حضرت سعيد رضی الله تعالی عنه قال جاء رجل الى حضرت ابن عباس رضی الله تعالب عنه فقال انى رجل اصور هذه الصور فافتنى فيها فقال له ادن منى فدنا منه ثم قال ادن منى فدنا حتى وضع يده على راسه وقال انبئك بما سمعت من رسول الله صلى الله عليه وسلم وسمعت رسول الله صلى الله عليه وسلم يقول كل مصور فى النار يجعل له بكل صورة صورها نفسا فيعذبه فى جهنم وقال ان كنت لا بد فا علا فاصنع الشجر وما لا نفس له.
    অর্থ: হযরত সাঈদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বলেন, "এক ব্যক্তি হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার নিকট এসে বললো, আমি এমন এক ব্যক্তি যে প্রাণীর ছবি অংকন করি, সুতরাং এ ব্যাপারে আমাকে ফতওয়া দিন। হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি তাকে বললেন, তুমি আমার নিকটবর্তী হও। সে ব্যক্তি উনার নিকটবর্তী হল। পুণরায় বললেন, তুমি আরো নিকটবর্তী হও। তিনি আরো নিকটবর্তী হলে হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি উনার মাথায় হাত মুবারক রেখে বললেন, আমি নূরে মুজাসসাম হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে এ ব্যাপারে যা বলতে শুনেছি তোমাকে তা বলব। নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেছেন, “প্রত্যেক প্রাণীর ছবি তৈরীকারীই জাহান্নামে যাবে এবং মহান আল্লাহ পাক তিনি প্রত্যেকটি ছবিকে প্রাণ দিবেন এবং সেই ছবি গুলো তাদেরকে জাহান্নামে শাস্তি দিতে থাকবে।” অতঃপর হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বললেন, তোমার যদি ছবি আঁকতেই হয় তবে, গাছ-পালা বা প্রাণহীন বস্তুর ছবি আঁক।" সুবহানাল্লাহ! (সম্মানিত মুসলিম শরীফ ২য় জিঃ পৃঃ ২০২)
    অনুরূপভাবে, মাইক বা এম্প্লিফ্লায়ার যদি হারাম গান-বাজনা বা অশ্লীলতা ছড়ানোর জন্য হয় তাহলে তা কাট্টা হারাম। নাউযুবিল্লাহ! কিন্তু যদি সেটার মাধ্যমে সম্মানিত দ্বীন ইসলাম উনার আলোচনা মুবারক করা হয় সেটা অবশ্যই অবশ্যই রহমত মুবারক লাভের কারণ হবে। সুবহানাল্লাহ!
    এই সুষ্পস্ট দলীল-আদিল্লাহ ভিত্তিক আলোচনার পর যারা বিরোধিতা করবে বা সম্মানিত হাদীছ শরীফ বিরোধী এলোমেলো বক্তব্য পেশ করবে তারা হিদায়েতহীন গোমরাহ, বাতিল ফিরকা ও জাহান্নামের অধিবাসী। নাউযুবিল্লাহ!
    এ প্রসঙ্গে মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন,
    كَيْفَ يَهْدِي اللّهُ قَوْمًا كَفَرُواْ بَعْدَ إِيمَانِهِمْ وَشَهِدُواْ أَنَّ الرَّسُولَ حَقٌّ وَجَاءهُمُ الْبَيِّنَاتُ وَاللّهُ لاَ يَهْدِي الْقَوْمَ الظَّالِمِينَ.
    অর্থ: "মহান আল্লাহ পাক তিনি এমন জাতিকে কিভাবে হিদায়েত দান করবেন, যারা পবিত্র ঈমান আনার পর এবং নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে সত্য রসূল বলে সাক্ষ্য দেয়ার পর এবং তাদের নিকট সুস্পষ্ট দলীল আসার পরেও কুফরীতে নিমজ্জিত হয়। আর মহান আল্লাহ পাক তিনি যালিম তথা সীমালংঘণকারী সম্প্রদায়কে হিদায়েত দান করেন না।
    (সম্মানিত সূরা আলে ইমরান শরীফ : সম্মানিত আয়াত শরীফ ৮৬)
    • Blogger Comments
    • Facebook Comments

    0 মন্তব্য(গুলি):

    একটি মন্তব্য পোস্ট করুন

    Item Reviewed: "মাইক বা এম্প্লিফ্লায়ার ব্যহার করা সম্মানিত ইসলামী শরীয়ত উনার খিলাফ নয় বরং যায়িয" এ প্রসঙ্গে সুস্পস্ট দলীল-আদিল্লাহ। Rating: 5 Reviewed By: Baitul Hikmah
    Scroll to Top