728x90 AdSpace

  • Latest News

    অনন্তকালব্যাপী পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ পালনের লক্ষ্যে সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার অনুপম আদর্শ মুবারক আলোচনা ও অনুসরণ: মুবারক হো হাদীউল উমাম, বাবুল ইলম, কুতুবুল আলম, জামিউল আলক্বাব, আওলাদে রসূল, সাইয়্যিদুনা হযরত শাহদামাদ ছানী হুযূর ক্বিবলা আলাইহিস সালাম উনার মুবারক বিলাদত শরীফ।

    সমস্ত ছানা-ছিফত খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার জন্য। এমন ছানা-ছিফত যাতে তিনি সন্তুষ্ট হন। অপরিসীম, অকৃত্রিম, অগণিত দুরূদ ও সালাম মুবারক নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রতি। এমন দুরূদ শরীফ ও সালাম মুবারক যা তিনি পছন্দ করেন।
    মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন, “হে আমার হাবীব নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আপনি (স্বীয় উম্মতদেরকে) বলে দিন, মহান আল্লাহ পাক তিনি স্বীয় ফদ্বল ও রহমত স্বরূপ অর্থাৎ অপার দয়া ও অনুগ্রহ হিসেবে উনার প্রিয়তম রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে পাঠিয়েছেন; সে জন্য তারা যেন খুশি প্রকাশ করে। এই খুশি প্রকাশের আমলটি তাদের সমস্ত নেক আমল অপেক্ষা উত্তম বা শ্রেষ্ঠ।” (পবিত্র সূরা ইউনুস শরীফ : পবিত্র আয়াত শরীফ ৫৮)
    এই খুশি প্রকাশের দিক বহুমাত্রিক। তন্মধ্যে একটি বিশেষ দিক হলো আজ মহিমান্বিত ৯ই জুমাদাল ঊলা আখাচ্ছুল খাছ আওলাদে রসূল, কুতুবুল আলম, নকশায়ে যুন নূরাইন আলাইহিস সালাম, সাইয়্যিদুনা হাদীউল উমাম আলাইহিস সালাম উনার পবিত্র বিলাদত শরীফ উপলক্ষে স্বতঃস্ফূর্তভাবে, অব্যক্ত আবেগে, ভাষাহীন উচ্ছ্বাসে, চরম-পরম শান-শওকত ও ব্যাপক জওক-শওক সহকারে উনার বিলাদ শরীফ দিবসটি পালন করা।


    মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক ফরমান- “মহান আল্লাহ পাক উনার নির্দশন সম্বলিত দিবসগুলিকে স্মরণ করিয়ে দিন সমস্ত কায়িনাতকে। নিশ্চয়ই এর মধ্যে ধৈর্যশীল ও শোকরগোযার বান্দা-বান্দীদের জন্য ইবরত ও নছীহত রয়েছে।” (পবিত্র সূরা ইবরাহীম শরীফ : পবিত্র আয়াত শরীফ ৫)
    মহান আল্লাহ পাক তিনি পবিত্র কুরআন শরীফ উনার পবিত্র সূরা মারইয়াম শরীফ উনার ১৫ নম্বর আয়াত শরীফ উনার মধ্যে হযরত ইয়াহইয়া আলাইহিস সালাম উনার শানে ইরশাদ মুবারক ফরমান- “উনার প্রতি শান্তি সালাম অবারিত ধারায় বর্ষিত হোক যেদিন তিনি দুনিয়ায় আগমন করেন অর্থাৎ বিলাদত শরীফ লাভ করেন।” সুবহানাল্লাহ!
    মহান আল্লাহ পাক তিনি আরও ইরশাদ মুবারক করেন, “(হে আমার হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! আপনি জানিয়ে দিন, আমি তোমাদের নিকট কোনো বিনিময় চাচ্ছি না। আর চাওয়াটাও স্বাভাবিক নয়; তোমাদের পক্ষে দেয়াও কস্মিনকালে সম্ভব নয়। তবে তোমরা যদি ইহকাল ও পরকালে হাক্বীক্বী কামিয়াবী হাছিল করতে চাও; তাহলে তোমাদের জন্য ফরয-ওয়াজিব হচ্ছে- আমার হযরত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদেরকে মুহব্বত করা, তা’যীম-তাকরীম মুবারক করা, উনাদের খিদমত মুবারক উনার আনজাম দেয়া।” (পবিত্র সূরা শুরা শরীফ : পবিত্র আয়াত শরীফ ২৩)
    এসব পবিত্র আয়াত শরীফ থেকে প্রত্যেক ঈমানদার মুসলমানসহ কায়িনাতের সকলের জন্যই উপলব্ধি করা জরুরী যে, মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম উনার মহাসম্মানিত হযরত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের বিলাদত শরীফ তথা তৎসংশ্লিষ্ট প্রতিটি বিষয়ই উম্মতের তথা কায়িনাতের জন্য বেমেছাল ফযীলত মুবারক, ইতমিনান মুবারক, রহমত মুবারক হাছিল এবং নিয়ামত মুবারক হাছিলের কারণ।
    উল্লেখ্য, মহান আল্লাহ পাক তিনিই সকল প্রাণীর মালিক। কিন্তু তাদের জান কবজ করার দায়িত্ব হযরত আজরাঈল আলাইহিস সালাম উনাকে এবং রিযিক ও বৃষ্টি বর্ষণের দায়িত্ব হযরত মীকাঈল আলাইহিস সালাম উনাকে মহান আল্লাহ পাক তিনি দিয়েছেন। অনুরূপ পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে, ‘প্রত্যেক যুগে ৭ জন কুতুবুল আলম থাকবেন। উনাদের উসীলায় পৃথিবী রক্ষা হবে, বৃষ্টি বর্ষণ হবে, মানুষ রিযিক পাবে।’
    সঙ্গতকারণেই তা বলতে হয় পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে উল্লিখিত এই সাত জন কুতুবুল আলম উনাদের খুঁজে নেয়া, ছোহবত মুবারক-এ যাওয়া, খিদমত করা উম্মাহর জন্য ফরয ওয়াজিব। এবং কেবল ও কেবলমাত্র উনাদের সুপারিশ ও দোয়া মুবারক-এ মানুষ ও পৃথিবী সব ধরনের প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেতে পারে।
    এ উম্মাহর সৌভাগ্য যে এক সাথে সাতজন কুতুবুল আলম উনারা বসবাস মুবারক করছেন, এই বাংলাদেশে রাজারবাগ শরীফ উনার মধ্যে।
    অনিবার্য কারণেই উনাদের সম্পর্কে অবগত হওয়া ও উনাদের প্রতি নিবেদিত হওয়া বাংলাদেশসহ গোটা বিশ্বের সব মুসলমানদের জন্য ফরয-ওয়াজিব।
    খুবই দুঃখের সাথে বলতে হয়, কাফির বিশ্বের পাশাপাশি মুসলমানরাও আজ সারা বিশ্বে লিঙ্কনবাদ, পূঁজিবাদ, মার্কসবাদ, লেলিনবাদ তথা ডারউইন থেকে স্টিফেন হকিং বিবৃত ডাহা ভুল ও মিথ্যা তথ্যগুলো পর্যন্ত লুফে নেয়। রপ্ত করে। আওড়ায়। (নাঊযুবিল্লাহ)
    কিন্তু অনেক মুসলমানই জানেনা বর্তমান হযরত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের পবিত্র বিলাদত শরীফ উনার তারিখ।
    যেমন জানেনা আজ কুতুবুল আলম, হাদীউল উমাম, বাবুল ইলম, সাইয়্যিদুনা হযরত শাহদামাদ ছানী ক্বিবলা আলাইহিস সালাম উনার সুমহান বিলাদত শরীফ উনার দিন।
    যিনি ইমামুল আইম্মাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, হাবীবুল্লাহ আওলাদে রসূল, মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম এবং উম্মুল উমাম, ক্বায়িম-মক্বামে উম্মাহাতুল মু’মিনীন আলাইহাস সালাম উনাদের শাহদামাদ। (সুবহানাল্লাহ)
    যিনি খলীফাতুল উমাম, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যমে ছানী, হাবীবুল্লাহ, আওলাদে রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং সম্মানিত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের হযরত শাহদামাদ আলাইহিস সালাম। 
    সর্বোপরি যিনি নিবরাসাতুল উমাম, উম্মু আবীহা ক্বায়িম-মক্বামে হযরত কুলসুম আলাইহাস সালাম হযরত শাহযাদীয়ে ছানী উনার খিদমতে নিয়োজিত উনার জাওযুল মুকাররম।
    মূলতঃ তিনি পবিত্র বিলাদত শরীফ উনার পূর্বকাল থেকেই বেমেছালভাবে মহান আল্লাহ পাক ও উনার হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের কাছে আলাদাভাবে মনোনীত, কবুলকৃত। (সুবহানাল্লাহ) বেমেছাল উনার বুযূর্গী মুবারক। বেমেছাল উনার ফযীলত মুবারক। উনার বেমেছাল তাক্বওয়া মুবারক। বেমেছাল উনার তায়াল্লুক মুবারক। বেমেছাল উনার নিছবত মুবারক। উনি বেমেছালভাবে সন্তুষ্টিপ্রাপ্ত এবং পাশাপাশি বেমেছালভাবে নিবেদিত। সেই সাথে রাজারবাগ শরীফ উনার মুরীদান তথা উম্মাহ উনার তরফ থেকে বেমেছাল রহমত মুবারক, বরকত মুবারক, ও ফযীলত মুবারক প্রাপ্ত হচ্ছে। 
    সঙ্গতকারণেই এই সুমহান বিলাদত শরীফ উনার তাৎপর্য, গুরুত্ব, মহত্ব, শান-শওকত লেখার জন্য কোন ভাষার শুরু এবং শেষ যেমন নেই তেমনি বিলাদত শরীফ পালনের ব্যাপকতার, ঘনঘটার, শান-শওকতেরও তথা সমন্বিত আয়োজনেরও কোন পরিশেষ নাই। সবকিছুই এখানে ব্যর্থ। সস্পৃক্ত শুধুই অক্ষমতা প্রকাশ। অনিবার্য এখানে ক্ষমা প্রার্থনা।
    বলার অপেক্ষা না রেখে আমরাও তাই এই সুমহান বিলাদত শরীফ প্রসঙ্গে আমাদের সব অক্ষমতার ভারে প্রথমেই করছি শেষ স্তরের ক্ষমা প্রার্থনা। নিবেদন করছি সমগ্র সত্ত্বার নিংড়ানো নিবেদিত মুহব্বত ও শেষ স্তরের আত্মসমর্পণ।
    উনাদের আগমন, আবির্ভাব, সুমহান বিলাদত শরীফই যমীনবাসীর জন্য সবচেয়ে বড় রহমত, বরকত তথা ঈদ বা সাইয়্যিদে ঈদে আ’যম উনার শামিল।
    সঙ্গতকারণেই বলতে হয়, আজকের এ ঈদে আ’যম উনার, ঈদে বিলাদতে হাদীউল উমাম হযরত শাহদামাদ ছানী ক্বিবলা আলাইহিস সালাম উনার মুবারক পরিসর কেবল রাজারবাগ শরীফ অথবা রাজারবাগ শরীফ উনার সিলসিলাভুক্ত পরিমন্ডলেই পরিশেষ হবার নয়। 
    বরং অনিবার্য কারণেই তথা নিজস্ব প্রয়োজনেই গোটা বিশ্বপরিসরেই উনার পর্যালোচনা করতে হবে। গোটা বিশ্বব্যাপীই এই সুমহান বিলাদত শরীফ ব্যাপক শান-শওকত ও জওক-শওক তথা যথাযোগ্য ভাবগাম্ভীর্য এবং সর্বশেষ প্রচেষ্টার প্রতিফলন ঘটিয়ে পালন করতে হবে এবং দিন দিন উত্তরোত্তর এটার ব্যাপকতা বিস্তর বিস্তার ঘটাতে হবে ইনশাআল্লাহ।
    লেখাবাহুল্য, এর উপরই নির্ভর করবে ভক্ত মুরীদ-মুতাক্বিদ, আশিকীন-মুহেব্বীন বিশেষতঃ আনজুমানে আল বাইয়্যিনাত তথা আন্তর্জাতিক আল বাইয়্যিনাত উনার মূল্যায়ন অথবা অর্জিত সফলতা বা ব্যর্থতা।
    মূলতঃ এসব অনুভূতি ও দায়িত্ববোধ আসে পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ অনন্তকালব্যাপী পালন উনার ইলম ও জজবা থেকে। আর তার জন্য চাই নেক ছোহবত তথা মুবারক ফয়েয-তাওয়াজ্জুহ। 
    যামানার ইমাম ও মুজতাহিদ, যামানার মুজাদ্দিদ, মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম উনার নেক ছোহবত মুবারকেই কেবলমাত্র সে মহান ও অমূল্য নিয়ামত হাছিল সম্ভব। ইতিহাসে তিনিই সর্বপ্রথম দিচ্ছেন অনন্তকালব্যাপী পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উনার মহামহিম নিয়ামত মুবারক। সুবহানাল্লাহ!
    খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি আমাদেরকে তা নছীব করুন। (আমীন)
    সংগৃহিত লিংক:  http://www.al-ihsan.net/FullText.aspx?subid=3&textid=1927
    • Blogger Comments
    • Facebook Comments

    0 মন্তব্য(গুলি):

    একটি মন্তব্য পোস্ট করুন

    Item Reviewed: অনন্তকালব্যাপী পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ পালনের লক্ষ্যে সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার অনুপম আদর্শ মুবারক আলোচনা ও অনুসরণ: মুবারক হো হাদীউল উমাম, বাবুল ইলম, কুতুবুল আলম, জামিউল আলক্বাব, আওলাদে রসূল, সাইয়্যিদুনা হযরত শাহদামাদ ছানী হুযূর ক্বিবলা আলাইহিস সালাম উনার মুবারক বিলাদত শরীফ। Rating: 5 Reviewed By: Baitul Hikmah
    Scroll to Top