728x90 AdSpace

  • Latest News

    পবিত্র হাদীছ শরীফ কখনো জয়ীফ হতে পারে না

    ‘পবিত্র হাদীছ শরীফ’ বলতে সাধারণত সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার কথা মুবারক, কাজ মুবারক এবং সম্মতি মুবারক উনাদেরকে বুঝায়। কাজেই তা কখনো জয়ীফ বা দুর্বল হতে পারে না। কেননা পবিত্র হাদীছ শরীফ হলো- ওহী মুবারক উনার অন্তর্ভুক্ত। খালিক্ব, মালিক, রব মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন, “সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ওহী ব্যতীত নিজ থেকে কোনো কথা মুবারক বলেন না।” (পবিত্র সূরা নজম শরীফ : পবিত্র আয়াত শরীফ ৩, ৪)

    এ পবিত্র আয়াত শরীফ উনার ব্যাখ্যায় পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, আমাকে পবিত্র কুরআন শরীফ দেয়া হয়েছে এবং উনার সাথে উনার অনুরূপ অর্থাৎ পবিত্র হাদীছ শরীফ দেয়া হয়েছে।” (আবু দাউদ শরীফ, মিশকাত শরীফ)
    উল্লেখ্য, পবিত্র কুরআন শরীফ উনার মধ্যে সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ওহী মুবারক উনার মাধ্যমে নাযিলকৃত শব্দ মুবারক হুবহু বর্ণনা করেছেন। আর পবিত্র হাদীছ শরীফ উনার শব্দ মুবারক সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি উনার নিজের ভাষা মুবারক-এ প্রকাশ করেছেন। কিন্তু মূল বিষয় পবিত্র কুরআন শরীফ উনার মতোই মহান আল্লাহ পাক উনার।
    কাজেই কুরআন শরীফ উনার কোনো পবিত্র আয়াত শরীফ যেরূপ জয়ীফ হতে পারে না, তদ্রপ কোনো পবিত্র হাদীছ শরীফ জয়ীফ হতে পারে না।
    অতএব, ছহীহ, হাসান, জয়ীফ ইত্যাদি এসব রাবীর বর্ণনার কারণে পবিত্র হাদীছ শরীফ উনার সাথে যুক্ত করা হয়েছে। তাই বলতে হবে, ওমুক পবিত্র হাদীছ শরীফ উনার বর্ণনাকারী ছহীহ কিংবা হাসান কিংবা জয়ীফ। কিন্তু হাদীছ শরীফ উনার ক্ষেত্রে উক্ত শব্দগুলো যুক্ত করে বলা আদৌ শুদ্ধ হবে না।
    • Blogger Comments
    • Facebook Comments

    0 মন্তব্য(গুলি):

    একটি মন্তব্য পোস্ট করুন

    Item Reviewed: পবিত্র হাদীছ শরীফ কখনো জয়ীফ হতে পারে না Rating: 5 Reviewed By: Baitul Hikmah
    Scroll to Top